ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
আপডেট : ২০ অক্টোবর, ২০২০ ২১:১৫

কয়েকটি মার্কিন গোয়েন্দা বিমানকে অবতরণের অনুমতি ও জ্বালানি দেয়নি ইন্দোনেশিয়া

নিজস্ব প্রতিবেদক
কয়েকটি মার্কিন গোয়েন্দা বিমানকে অবতরণের অনুমতি ও জ্বালানি দেয়নি ইন্দোনেশিয়া


মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকটি গোয়েন্দা বিমানকে অবতরণ ও জ্বালানি সংগ্রহের অনুমতি দেয়নি ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়ার চার জন ঊর্ধ্বতন কর্মকর্তার এমন তথ্যের ভিত্তিতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
মার্কিন সরকার যেসব বিমানের অবতরণের অনুমতি চেয়েছিল সেগুলো ছিল ‘পি-৮ পোসেইডন মেরিটাইম সার্ভেইলেন্স প্লেন’।
এই বিমানগুলো মূলত দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের সামরিক তৎপরতার প্রতি নজর রাখে। মার্কিন কর্মকর্তারা এগুলোকে ইন্দোনেশিয়ায় অবতরণ এবং সেখান থেকে জ্বালানি নেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। তবে এমন আহ্বান প্রত্যাখ্যান করেছে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জুকো উইদোদো।
গত জুলাই ও আগস্টেও মার্কিন সরকার ইন্দোনেশিয়ার পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বারবার যোগাযোগ করে অনুমতি পাওয়ার চেষ্টা করে। কিন্তু সেদেশের প্রেসিডেন্ট সে অনুমতি দেননি।
ইন্দোনেশিয়া সব সময় নিরপেক্ষ পররাষ্ট্রনীতি অনুসরণের কথা বলে এসেছে। এ কারণে সেদেশের ভূখণ্ডে কোনো বিদেশি সামরিক তৎপরতার বিরোধী জাকার্তা। অবশ্য এ বিষয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ও প্রতিরক্ষামন্ত্রীর প্রতিনিধিদের কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।
মার্কিন পররাষ্ট্র দফতরের প্রেস অফিস এবং জাকার্তায় নিযুক্ত মার্কিন দূতাবাসও এ সংক্রান্ত অনুসন্ধানের কোনো জবাব দেয়নি। এছাড়া মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়ে কোনো মন্তব‌্য করতে অস্বীকৃতি জানানো হয়েছে।
দক্ষিণ এশিয়ায় প্রভাব বিস্তার নিয়ে দীর্ঘদিন ধরেই পরস্পরের সঙ্গে প্রতিযোগিতায় লিপ্ত যুক্তরাষ্ট্র ও চীন। এই প্রতিযোগিতায় নিরপেক্ষ থাকার চেষ্টা করছে ইন্দোনেশিয়ার বর্তমান সরকার।

উপরে