ঢাকা, বুধবার, ২১ অক্টোবর, ২০২০
আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০২০ ১৮:১২

বিহারে তিন দফায় বিধানসভার ভোট, গণনা ১০ নভেম্বর

অনলাইন ডেস্ক
বিহারে তিন দফায় বিধানসভার ভোট, গণনা ১০ নভেম্বর


করোনার আবহেই প্রথম কোন নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে ভারতের বিহার রাজ্যে। শুক্রবার সংবাদ সম্মেলন করে বিহারের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ২৮ অক্টোবর, ৩ এবং ৭ নভেম্বর-মোট তিন দফায় এই নির্বাচন হবে। ভোট গণনা আগামী ১০ নভেম্বর। করোনা আবহে কেন্দ্রীয় স্বাস্থ্যবিধি বজায় রেখেই এই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে এদিন সংবাদ সম্মেলন করে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা।
বিহার বিধানসভার মোট আসন ২৪৩ টি, এবারের ভোটে মোট ৭.২৯ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। প্রথম দফায় (২৮ অক্টোবর) ১৬ টি জেলার ৭১ বিধানসভা আসনে ভোট গ্রহণ। দ্বিতীয় দফায় (৩ নভেম্বর) ১৭ টি জেলার ৯৪ আসনে এবং তৃতীয় দফায় (৭ নভেম্বর) ১৫ টি জেলার ৭৮ বিধানসভা আসনে ভোট নেওয়া হবে। 
এবারের নির্বাচনে প্রধান লড়াই হবে শাসক জোট এনডিএ ও বিরোধী মহাজোট’এর মধ্যে। এনডিএর মধ্যে রয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের দল জনতা দল ইউনাইটেড, বিজেপি, লোক জনশক্তি পার্টি, সাবেক মুখ্যমন্ত্রী জিতেন রাম মাঝির হিন্দুস্তান আওয়াম মোর্চা। অন্যদিকে বিরোধী জোটের নেতৃত্বে রয়েছে রাষ্ট্রীয় জনতা দল নেতা তেজস্বী যাদব, কংগ্রেস ও বাম দলগুলি। 
করোনাকালে ভোটের সময়সীমা এক ঘণ্টা বাড়িয়ে সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত করা হয়েছে (বিকাল পাঁচটার পরিবর্তে)। তবে মাওবাদী প্রভাবিত এলাকায় সময় বাড়বে না। 
প্রতিটি বুথে ভোটারের সংখ্যা ১৫০০ থেকে কমিয়ে ১০০০ করা হয়েছে। বুথের সংখ্যা এবার এক লাখের বেশি করা হয়েছে। 
কোভিড-১৯ আবহের কথা মাথায় রেখেই ভারতীয় নির্বাচন প্রক্রিয়ায় সরাসরি অনলাইন ব্যবস্থার প্রয়োগ শুরু হচ্ছে বিহার নির্বাচন থেকেই। অনলাইনের মাধ্যমেই প্রার্থীকে তাদের মনোনয়নপত্র এবং হলফনামা পূরণ করতে হবে। সিকিউরিটির অর্থও অনলাইনে জমা করতে হবে। এরপর পূরণ করা সেই মনোনয়নপত্র ও হলফনামার প্রিন্ট আউট বের করে তা জমা দিতে হবে রিটার্নিং অফিসারের কাছে। সেক্ষেত্রে প্রার্থীর সাথে মাত্র দুইজনকে থাকার অনুমতি দেওয়া হয়েছে। বাড়ি বাড়ি গিয়ে সর্বোচ্চ পাঁচজন প্রচারণা চালাতে পারবেন। যে করোনা আক্রান্ত রোগীরা কোয়ারেন্টাইনে আছেন, বা করোনা সন্দেহজনক ব্যক্তিরাও আলাদা ভাবে নিজেদের বুথে ভোট দিতে পারবেন। 
উল্লেখ্য, আগামী ২৯ নভেম্বর বিহারের বর্তমান বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই নতুন বিধানসভা গঠন করতে হবে। 

উপরে