ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
আপডেট : ৬ জুন, ২০২০ ১৪:১৩

গোটা দুনিয়ায় ছড়িয়ে পড়েছে বর্ণবাদ বিরোধী বিক্ষোভ

অনলাইন ডেস্ক
গোটা দুনিয়ায় ছড়িয়ে পড়েছে বর্ণবাদ বিরোধী বিক্ষোভ


অনলাইন ডেস্ক
মার্কিন পুলিশ কর্মকর্তার হাতে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে প্রায় দেড় সপ্তাহ ধরে চলমান বর্ণবাদবিরোধী বিক্ষোভের আগুন এবার বিশ্বের অন্যান্য স্থানেও ছড়িয়ে পড়েছে। বিশ্বজুড়ে মানুষ নিজ নিজ দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের সঙ্গে হওয়া বর্ণ বৈষম্যের প্রতিবাদ জানাচ্ছে।
শুক্রবার (৫ জুন) যুক্তরাষ্ট্রের বাইরে বড় বিক্ষোভটি হয় জার্মানিতে। ওইদিন ফ্রাঙ্কফুর্ট এবং হামবুর্গ শহরে ১০ হাজারেরও বেশি মানুষ বিক্ষোভ করেছে। এসময় তাদের হাতে‘তোমার যন্ত্রণা, আমারও যন্ত্রণা; তোমার লড়াই, আমারও লড়াই’লেখা সম্বলিত ব্যানার শোভা পাচ্ছিলো।
বিক্ষোভ সমাবেশ থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকায় অনেক বিক্ষোভকারীকে মাস্ক পরে থাকতে দেখা গেছে।
লন্ডনের ট্রাফালগার স্কয়ারে বিক্ষোভকারীরা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানান।
অস্ট্রেলিয়ায় বিক্ষোভকারীরা ক্যানবেরার সংসদ ভবনের উদ্দেশে পদযাত্রা করেন। এসময় দেশটিতে আদিবাসীদের ওপর দীর্ঘদিন ধরে চলমান নিপীড়ন নিয়ে অসন্তোষ প্রকাশ করেন তারা।
অস্ট্রিয়ায় বিক্ষোভকারীরা মার্কিন দূতাবাসের সামনে জড়ো হয়ে স্লোগান দেন। এসময় তাদের হাতে বর্ণবাদবিরোধী স্লোগান লেখা ব্যানার ছিল।
নরওয়েতেও জনসমাবেশের ওপর জারি থাকা নিষেধাজ্ঞা উপেক্ষা করে বিক্ষোভ করেন হাজার হাজার মানুষ। সামাজিক দূরত্ব বিধি উপেক্ষা করে নরওয়ের সংসদ ভবন এবং মার্কিন দূতাবাসের সামনে জড়ো হন কয়েক হাজার বিক্ষোভকারী।
এছাড়া, নেদারল্যান্ডস, লাইবেরিয়া, ইতালি, কানাডা এবং গ্রিসেও মানুষ শুক্রবার বিক্ষোভ কর্মসূচি নিয়েছে। শনিবারও বিশ্বের বড় বড় শহরে বর্ণবাদ বিরোধী বিক্ষোভ হওয়ার কথা রয়েছে।
এই হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটেছে গত সোমবার (২৫ মে) মিনেসোটা রাজ্যের মিনিয়াপোলিস শহরে, স্থানীয় সময় সন্ধ্যায়।
শহরের এক খাবারের দোকানের কর্মচারী ৯১১ নাম্বারে কল করে অভিযোগ করেন, এক ক্রেতা সিগারেট কেনার পর তাকে ২০ ডলারের জাল নোট দিয়েছে। ওই অভিযোগ পাওয়র পর ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর তিনি তাকে রাস্তায় ফেলে নিজের হাঁটুর নিচে দীর্ঘ ৮ মিনিটের বেশি সময় ধরে চেপে ধরে রাখেন। এতে শ্বাসরুদ্ধ হয়ে মারা যান ফ্লয়েড।

উপরে