ঢাকা, রবিবার, ১২ জুলাই, ২০২০
আপডেট : ১৫ মার্চ, ২০২০ ১১:৪৪

অস্ট্রেলিয়ায় পৌঁছালেই ১৪ দিন আইসোলেশন

অনলাইন ডেস্ক
অস্ট্রেলিয়ায় পৌঁছালেই ১৪ দিন আইসোলেশন

অস্ট্রেলিয়ায় পৌঁছানো সব বিদেশি নাগরিককে ১৪ দিন আইসোলেশনে থাকতে হবে। দেশটির সরকার সম্প্রতি এই কড়াকড়ি আরোপ করেছে। স্থানীয় সময় রোববার মধ্যরাত থেকে দেশটিতে পা রাখা সব আন্তর্জাতিক যাত্রীকে সেলফ আইসোলেশনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, দেশে যেন করোনার প্রকোপ ছড়িয়ে পড়তে না পারে সে কারণেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

অপরদিকে, আগামী ৩০ দিন কোনো বিদেশি প্রমোদতরীকেও অস্ট্রেলিয়ার বন্দরে নোঙ্গর করতে দেয়া হবে না। এ সময় পর্যন্ত সব ধরনের বিদেশি প্রমোদতরীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এখন পর্যন্ত অস্ট্রেলিয়ায় ২৫০ জনের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে তিনজন। এর আগে এই একই ধরনের ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন এক ঘোষণায় জানিয়েছে, নিউজিল্যান্ডে প্রবেশ করলে প্রত্যেককেই ১৪ দিনের জন্য আইসোলেশনে থাকতে হবে।

শনিবার এক ঘোষণায় তিনি বলেছেন, রোববার মধ্যরাত থেকে নিউজিল্যান্ডে প্রবেশকারী সবাইকে ১৪ দিনের জন্য ‘সেলফ আইসোলেশনে’ থাকতে হবে। একই সঙ্গে নিউজিল্যান্ডের কোনো প্রমোদতরীকে আগামী ৩০ জুনের আগ পর্যন্ত দেশে না ফেরার নির্দেশ দেয়া হয়েছে।

বর্তমানে বিশ্বের ১৫২টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত বিশ্বে ১ লাখ ৫৬ হাজার ৫৬৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে ৫ হাজার ৮৩৬ জন।

করোনায় আক্রান্ত ৭৫ হাজার ৯২২ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮২৪ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১৯৯ জনের। সেখানে নতুন করে আর কারো আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে নতুন করে আরও ১০ জনের মৃত্যু হয়েছে।

উপরে