ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৯ ১৭:৫২

অভিশংসিত ট্রাম্প

অনলাইন ডেস্ক
অভিশংসিত ট্রাম্প

কংগ্রেসের কাজে বাধাদান এবং ক্ষমতার অপব্যবহারের দুই অভিযোগে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠের ভোটে অভিশংসিত হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে বুধবার দীর্ঘ কয়েক ঘণ্টার বিতর্কের পর ভোটাভুটিতে অভিশংসিত হয়েছেন তিনি। প্রতিনিধি পরিষদে বিরোধীদল ডেমোক্রেট শিবির সংখ্যাগরিষ্ঠ হওয়ায় রিপাবলিকান দলীয় এই প্রেসিডেন্ট অভিশংসন থেকে বাঁচতে পারেননি।

তবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে অভিশংসন প্রক্রিয়ার মাধ্যমে কোনো প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার নজির নেই। ট্রাম্পের আগে দেশটির সাবেক প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন এবং বিল ক্লিনটন প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছিলেন। বুধবারের ঐতিহাসিক ওই ভোটাভুটির পর আগামী জানুয়ারিতে সিনেটে বিচার প্রক্রিয়া শুরু হবে; যেখানে ট্রাম্প তার বিরুদ্ধে আনা অভিযোগ থেকে সহজেই খালাস পাবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের রাজনৈতিক এই ব্যবস্থা নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক আলোচনা চলছে। প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও ট্রাম্প কী আদৌ হোয়াইট হাউস থেকে পদচ্যুত হবেন? চলুন জেনে নেয়া যাক ট্রাম্পের এই অভিশংসন ঘিরে এখন কী ঘটবে?

এক. যে অভিযোগে অভিশংসিত হলেন ট্রাম্প

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতার অপব্যবহার এবং অভিশংসনের তদন্তের সময় কংগ্রেসের কাজে বাধা দেয়ার অভিযোগে অভিশংসিত হয়েছেন ট্রাম্প। মার্কিন এই প্রেসিডেন্টের বিরুদ্ধে আগামী নির্বাচনে তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত শুরু করতে ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ করেছেন বলে ডেমোক্রেটরা অভিযোগ করেছেন। ২০২০ সালে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনা রয়েছে জো বাইডেনের।

তারা আরও অভিযোগ করেছেন যে, প্রেসিডেন্ট ট্রাম্প তার বিরুদ্ধে তদন্ত কাজে সহায়তা করছেন না এবং প্রশাসনের কর্মকর্তাদেরও সহায়তা না করার নির্দেশ দিয়েছেন।

ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত শুরু হয় গত সেপ্টেম্বরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জিলেনেস্কির সঙ্গে তার একটি ফোনালাপ ফাঁস হয়ে যাওয়ার পর। এই ফোনালাপে জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে একটি তদন্ত শুরু করার নির্দেশ দেন ট্রাম্প। জো বাইডেনের ছেলে হান্টার ইউক্রেনের একটি গ্যাস কোম্পানিতে কর্মরত রয়েছেন। তবে তাদের বিরুদ্ধে অনিয়মের কোনো অভিযোগ না থাকায় ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্পের এই নির্দেশে সাড়া দেননি।

শুধুমাত্র তাই নয়, ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়া নয় বরং ইউক্রেনই হস্তক্ষেপ করেছিল, ভ্লাদিমির জিলেনেস্কিকে এমন একটি নিস্ক্রিয় ষড়যন্ত্র তত্ত্ব সামনে এনে তদন্তের আহ্বানও জানিয়েছিলেন ট্রাম্প।

ট্রাম্পের এমন আহ্বানে সাড়া না দেয়ায় ওই সময় মার্কিন প্রশাসন কংগ্রেসে অনুমোদিত ইউক্রেনকে ৪০০ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা আটকে দেয়।

দুই, কী বিচার করবে সিনেট?

ট্রাম্পকে অভিশংসনের আর্টিকেলগুলো এখন দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে। যেখানে সিনেটররা, স্বাক্ষ্য-প্রমাণ, প্রত্যক্ষদর্শীদের বক্তব্য শুনবেন। পরে তারা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হয় দোষী সাব্যস্ত করবেন নতুবা অভিযোগ থেকে খালাস দেবেন।

দোষী সাব্যস্ত করে প্রেসিডেন্টকে হোয়াইট হাউস থেকে সরিয়ে দিতে সিনেটের ১০০ সদস্যের মধ্যে দুই-তৃতীয়াংশের ভোটের প্রয়োজন হবে। তবে ট্রাম্পের এই অভিযোগের ব্যাপারে তাকে অভিযুক্ত করার ঘটনা ঘটবে না বলে ধারণা করা হচ্ছে।

সিনেটে দেশটির প্রেসিডেন্ট ট্রাম্পের রাজনৈতিক দল রিপাবলিকানের ৫৩, ডেমোক্রেট ৪৫ এবং দু'জন স্বতন্ত্র (ডেমোক্রেট ঘেঁষা) সদস্য রয়েছেন। প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করতে হলে ডেমোক্রেট ও স্বতন্ত্র সব সদস্য-সহ ট্রাম্পের দলেরও অন্তত ২০ সদস্যকে অভিশংসনের পক্ষে ভোট দিতে হবে।

সিনেটে সংখ্যাগরিষ্ঠের নেতা মিখ ম্যাককনেল সিনেটে অভিশংসন প্রক্রিয়া শিগগিরই শুরুর করার ইঙ্গিত দিয়েছেন। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সিনেটে জোরাল বিচার হলেও তাতে তিনি আপত্তি করবেন না। কারণ জো বাইডেন-সহ মাত্র কয়েকজন প্রত্যক্ষদর্শীর দুর্বল অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিশংসনের এই তদন্ত প্রক্রিয়া শুরু হয়েছে।

সিনেটে ডেমোক্রেট দলীয় নেতা চাক শ্যুমার বলেছেন, হোয়াইট হাউসের ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ মিক মালভ্যানি ও ট্রাম্পের সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন-সহ অন্যান্য প্রত্যক্ষদর্শীদের বক্তব্যও তিনি শুনতে চান।

তিন. সিনেটে বিচার শুরু কখন?

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি সিনেটে ট্রাম্পের অভিশংসনের আর্টিকেল পাঠানোর পরপরই বিচারপ্রক্রিয়া শুরু হবে। এখন পর্যন্ত সিনেটে এই বিচার শুরুর তারিখ নির্ধারণ করা হয়নি। তবে ম্যাককনেল বলেছেন, নতুন বছরে ওয়াশিংটন ডিসেতে এটি হবে সিনেটের প্রথম কাজ।

সিনেটে ডেমোক্রেট দলীয় সদস্যরা বিচার শুরুর একটি পরিকল্পনার প্রস্তাব করেছেন। এতে আগামী ৬ জানুয়ারি বিচার শুরুর প্রস্তাব করা হয়েছে। এই পরিকল্পনা অনুযায়ী সিনেটের ম্যানেজার যিনি প্রসিকিউটর হিসেবে ৯ জানুয়ারি থেকে কাজ শুরু করবেন। তবে ডেমোক্রেট দলীয় সিনেটরদের এই প্রস্তাবে রিপাবলিকাদের রাজি হওয়ার সম্ভাবনা নেই।

সিনেট রিপাবলিকান দলীয় নেতা মিখ ম্যাককনেল বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে অভিশংসনের ব্যাপারে বক্তব্য রাখবেন।

চার. ট্রাম্পকে সরিয়ে দেয়া হলে কে হবেন প্রেসিডেন্ট?

ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে হোয়াইট হাউস থেকে সরিয়ে দেয়ার সম্ভাবনা ক্ষীণ। তবে যদি তিনি দোষী সাব্যস্ত হন, তাহলে পদচ্যুত হবেন। সেক্ষেত্রে মার্কিন বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়ে ট্রাম্পের বাকি মেয়াদ শেষ করবেন। ২০২১ সালের ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার মেয়াদ শেষ হবে।

সূত্র : রয়টার্স, আলজাজিরা।

উপরে