logo
আপডেট : ১৩ মার্চ, ২০২১ ১৩:১৫
জলদস্যুর আক্রমণে ইরানি জাহাজ
অনলাইন ডেস্ক

জলদস্যুর আক্রমণে ইরানি জাহাজ

শুক্রবার (১২ মার্চ) ইরানের রাষ্ট্র পরিচালিত শিপিং কোম্পানি তথ্যমতে ভূমধ্যসাগরে জলদস্যুর কবলে পড়েছে ইরানি জাহাজ। হামলার কিছুক্ষনের মধ্যেই জাহাজটিতে আগুন ধরে যায়। তবে এখন পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

জানা যায়, গত বুধবার (১০ মার্চ) এ হামলার ঘটনা ঘটে। জাহাজটি ইরান থেকে ইউরোপে যাচ্ছিল। ভূমধ্যসাগরে বাণিজ্যিক জাহাজটির ওপর অতর্কিত হামলায় জাহাজের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়। হামলার পর জাহাজের ক্ষতিগ্রস্ত অংশ সংস্কার করা হয়। পরে এটি আবার গন্তব্যের দিকে যাত্রা করে।

ইরান জানিয়েছে সন্ত্রাসী হামলা ও নৌ-জলদস্যুতার বিষয়টি খতিয়ে দেখবে এবং এর সঙ্গে যুক্ত দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে।

 

এদিকে, তেহরানের দাবি করেছে এ হামলার পেছনে ইসরায়েলের হাত থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছে। তবে ইসরায়েল বলছে, 'এই ঘটনা ইরান নিজেই ঘটিয়ে অন্যদের ওপর দোষ চাপানোর চেষ্টা করছে।'

ইরানের শিপিং কোম্পানির মুখপাত্র আলী ঘিয়াসিয়ান বলেছেন, 'এ ধরনের সন্ত্রাসী হামলা নৌ-জলদস্যুতার সামিল।বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা সংক্রান্ত আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন। বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের সহায়তায় দুষ্কৃতিকারীদের খুঁজে বের করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।'

তাৎক্ষণিকভাবে হামলার কারণ জানা যায়নি। তবে অজানা উৎস থেকে ইচ্ছাকৃতভাবেই ইরানি জাহাজটিকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এর দুই সপ্তাহ আগে ওমান উপসাগরে ইসরায়েলি একটি জাহাজে বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। এবার ইরানি জাহাজে হামলার ঘটনা ঘটল।

সূত্র: আল জাজিরা