logo
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:০০
'মনে হত আমি বিশ্বে সবচেয়ে একা'‌, অতীত যন্ত্রণার কথা জানালেন কোহলি
অনলাইন ডেস্ক

'মনে হত আমি বিশ্বে সবচেয়ে একা'‌, অতীত যন্ত্রণার কথা জানালেন কোহলি

তিনি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। ক্রিকেট ক্যারিয়ার রীতিমতো ঈর্ষণীয়। গোটা দুনিয়ার প্রশংসা কুড়িয়েছে তার ব্যাটিং। তিনিও নাকি হতাশাগ্রস্ত হয়েছিলেন। বিশ্বাস করাই যেন কঠিন। কিন্তু ইংল্যান্ডের সাবেক তারকা মার্ক নিকোলাসের সঙ্গে একটি সাক্ষাৎকারে এমনই নানা অজানা কথা জানালেন বিরাট কোহলি।

সেখানেই তিনি ২০১৪ সালের একটি ঘটনার কথা বলেন। ইংল্যান্ড সফরে গিয়েছিল টিম ইন্ডিয়া। সেখানে একের পর এক ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হন কোহলি। তারপরই বাড়ে হতাশা। পাঁচ টেস্টে কোহলির সংগ্রহ ছিল যথাক্রমে ১, ৮, ২৫, ০, ৩৯, ২৮, ০, ৭, ৬ ও ২০। অর্থাৎ দশটি ইনিংসে শতরান দূরের কথা, একটি অর্ধশতরানও করতে পারেননি তিনি। দশ ইনিংসে তার গড় ছিল ১৩.৫০। 

সেই সময়ের কথা উল্লেখ করেই বিরাট বলেন, ‌ক্যারিয়ারের এক সময় সত্যিই হতাশা গ্রাস করেছিল আমায়। ঘুম থেকে উঠেই যদি মনে হয় আজ আমি রান করতে পারব না, সেই অনুভূতি কোনও ক্রিকেটারের জন্যই সুখকর নয়। আমার বিশ্বাস, সব ক্রিকেটারকেই জীবনের একটা না একটা সময় এই অনুভূতির মধ্যে দিয়ে যেতে হয়। মনে হয় যেন নিজের হাতে কোনও নিয়ন্ত্রণই নেই। কীভাবে এই পরিস্থিতি থেকে বের হওয়া সম্ভব, ভেবে কূলকিনারা পাওয়া যায় না। সেই সময় মনে হয়েছিল গোটা দুনিয়ায় আমার কেউ নেই। বড় একা হয়ে পড়েছিলাম। কোনভাবেই পরিস্থিতি বদলাতে পারছিলাম না।

সঙ্গে কোহলি আরও যোগ করেছেন, সবার সঙ্গেই কথাবার্তা বলতাম। কিন্তু হতাশা কাটত না। মনে হয়, কোনও বিশেষজ্ঞই একমাত্র এ ব্যাপারে হয়তো সাহায্য করতে পারত। নিজের অনুভূতিটা তাকেই বোঝাতে পারতাম।‌ 

হতাশ হওয়ার যন্ত্রণা নিজের জীবন দিয়ে বুঝেছেন। তাই বিরাট কোহলি মনে করেন, শুধু শরীর নয়, সাফল্যের জন্য মানসিকভাবে ক্রিকেটারের ফিট থাকা প্রয়োজন। আর সেই কাজটা বিশেষজ্ঞই করতে পারেন।