logo
আপডেট : ২৯ জুন, ২০২০ ১৯:০৩
পাট শিল্পকে ধ্বংসের আত্মঘাতী সিদ্ধান্ত প্রত্যাহার চান রব
অনলাইন ডেস্ক

পাট শিল্পকে ধ্বংসের আত্মঘাতী সিদ্ধান্ত প্রত্যাহার চান রব


পাট শিল্পকে ধ্বংস করার আত্মঘাতী সিদ্ধান্ত প্রত্যাহার করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আসম আবদুর রব। সোমবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে তিনি আহ্বান জানান।
যৌথ এই বিবৃতিতে জেএসডি’র সভাপতি আবদুর রব ও সাধারণ সম্পাদক ছানোয়ার হোসেন তালুকদার বলেন, পাট এবং পাট শিল্পকে প্রকৃতি সুরক্ষার প্রয়োজনে এগিয়ে নেওয়া যখন জরুরি তখন ২৫ টি সরকারি পাটকল বন্ধের সিদ্ধান্ত আত্মঘাতী। সরকারের এ সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি।
‘পোশাকশিল্পের লাখ লাখ কর্মহীন শ্রমিকের সাথে পাটকল গুলোর কর্মহীন শ্রমিকের দীর্ঘ মিছিল সামাজিক অস্থিরতা বৃদ্ধি করবে। এটা কোনভাবেই কাম্য নয়। বেসরকারি খাতের পাটকলগুলো লাভজনক অবস্থায় টিকে থাকতে পারলেও সরকারের আওতাধীন জুট মিল গুলো বছরের পর বছর লোকসান করে যাচ্ছে শুধুমাত্র অব্যবস্থাপনা অনিয়ম ও দুর্নীতির কারণে। এর দায়ভার রাষ্ট্রকেই বহন করতে হবে। পাটকল শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেক দেয়ার পর পিপিপির আওতায় পাটকলের আধুনিকায়ন করে উৎপাদনমুখী করা হবে সরকারের এসব ঘোষণা একেবারেই প্রতারণামূলক।’
জেএসডির নেতারা বলেন, করোনার বিপর্যয়ে কোটি কোটি কর্মহীন মানুষ যখন অসহায় তখন ২৫ হাজার শ্রমিক ছাঁটাই সরকারের অবিবেচনা সুলভ সিদ্ধান্ত কোনক্রমে মেনে নেওয়া যায় না। এ সিদ্ধান্ত অবশ্যই প্রত্যাহার করতে হবে।
‘সরকারের আওতাধীন পাটকল গুলোকে আধুনিকায়ন, শ্রমিক কর্মচারী ও সরকারের প্রতিনিধি সমন্বয়ে 'অংশীদারিত্ব ভিত্তিক ব্যবস্থাপনা' গড়ে তোলে পাটকল গুলো চালু রাখতে হবে।’
অপর এক বিবৃতিতে জেএসডির নেতারা লঞ্চ ডুবিতে প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেন।