ঢাকা, রবিবার, ৭ জুন, ২০২০
আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৯ ১৭:৫৬

জ্বলছে ভারত, চুপ কেন ‘রং দে বাসন্তী’ ছবির আমির খান?

শোবিজ ডেস্ক
জ্বলছে ভারত, চুপ কেন ‘রং দে বাসন্তী’ ছবির আমির খান?

নাগরিকত্ব আইনের বিরোধিতা করে বিক্ষোভে উত্তাল ভারত। আগুনে জ্বলছে নানা রাজ্যের রেলপথ ও রাজপথ। জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করছিলেন ওই আইনের প্রতিবাদে। তাদের আন্দোলনে হামলা চালিয়ে লাঠিচার্জ করে পুলিশ। তাতে অনেকেই আহত হন। গ্রেফতার করা হয় শতাধিক ছাত্রছাত্রীকে।

শিক্ষার্থীদের উপর এই হামলার প্রতিবাদে সোচ্চার গোটা ভারত। সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন বলিউডের তারকারা। অমিতাভ বচ্চন, ফারহান আকতার, হৃত্বিক রোশন, আয়ুষ্মান খুরানা, রাজকুমার রাও, রিতেশ দেশমুখ, তাপসী পান্নু, কঙ্কনা সেনশর্মারা একের পর এক প্রতিবাদ জানিয়ে চলেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

কবে এ বিষয়ে নিরব শাহরুখ-সালমান-আমির খানের মতো তারকারা। সে নিয়ে চলছে সমালোচনা।

তবে আমির খানকে নিয়ে শুরু হয়েছে সমালোচনা। এর মূলে রয়েছে ‘রং দে বাসন্তী’ ছবি। এই ছবিতে আমিরের সহ-অভিনেতা কুণাল কাপুর, সিদ্ধার্থ, অতুল কুলকার্নি, সোহা আলি খান টুইটারে একের পর এক পোস্টে ‘সরকারি মানসিকতার’ বিরুদ্ধে সরব হয়েছেন। কিন্তু এমন সময়ে চুপ ছবির কেন্দ্রীয় চরিত্র আমির খান।

তার নিশ্চুপ থাকা নিয়ে প্রশ্ন তুলছেন নেটিজেনরা। সোশ্যাল মিডিয়ায় ‘রং দে বাসন্তী’র ‘রিইউনিয়ন’র ছবি তুলে ধরে ‘আজাদ চরিত্রের আমির কেন চুপ?’

প্রসঙ্গত, এর আগে অসহিষ্ণুতা বিতর্কে ‘আতঙ্কিত’ বলে মন্তব্য করেছিলেন আমির খান ও স্ত্রী কিরণ। এমনকী ‘জীবনে প্রথমবার দেশ ছেড়ে অন্য কোথাও যাওয়া উচিত কিনা, তাও ভাবনাচিন্তা’ করছেন বলে জানিয়েছিলেন কিরণ। সে নিয়ে বেশ সরব হয়েছিলো কট্টর হিন্দুবাদী মানসিকতার সংগঠনগুলো। অনেকেই আমির খানকে দেশ ছেড়ে পাকিস্তানে চলে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন।

উপরে