ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
আপডেট : ৩ আগস্ট, ২০১৯ ১৯:১৩

ডেঙ্গু প্রতিরোধের নামে ধ্বংস করা হলো অণিমার ছাদবাগান!

শোবিজ ডেস্ক
ডেঙ্গু প্রতিরোধের নামে ধ্বংস করা হলো অণিমার ছাদবাগান!

ডেঙ্গু প্রতিরোধের নাম করে কন্ঠশিল্পী অণিমা রায়ের ছাদবাগান ধ্বংস করলো অ্যাপার্টমেন্টের কমিটির ক’জন। গত ২ আগস্ট বিকেলে জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী অণিমা রায়ের অ্যাপার্টমেন্টের ছাদের প্রায় শতাধিক গাছ শিল্পীর বিনা অনুমতিতে ধ্বংস করে ফেলে।

অথচ মাত্র কিছুদিন আগেই বেশ কটি স্যাটেলাইট চ্যানেলেও অ্যাপার্টমেন্টের নান্দনিক এই ছাদবাগানের প্রশংসায় প্রতিবেদন প্রকাশ করেছে!

রবীন্দ্রসঙ্গীতশিল্পী অণিমা রায় বলেন, ‘অবাক আর বিস্মিত হওয়া ছাড়া কিছু দেখছি না। আমরা যেমন গুজবের তোপে পদ্মা সেতুতে মাথা কাটার কথা বিশ্বাস করে ফেলি। সন্তানকে ভর্তির জন্য দেখতে এসেও খুন হয় মা। এটাকেও একইরকম ভাবেই দেখবো। সবুজকে যারা সরিয়ে ফেলতে চায়। মেরে ফেলতে চায় তাদের মনুষত্বের মূল্য কোথায়?’

অণিমা রায় আরো বলেন, ‘আমি গত ২ বছর ধরে একটু একটু করে সাজিয়েছিলাম এই ছাদ বাগান। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী তার বক্তব্যেই ছাদবাগানের প্রতি উৎসাহ দিয়েছেন। আমি পরিবেশবিদদের সাথেও কথা বলেছি। চিকিৎসকদের পরামর্শ নিয়ে সঠিক পরিচর্যা করেছি। অথচ সেই সবুজকেই যারা ঘৃণা করে তাদের নিয়ে আর কী বলার আছে!

এই বাগানের নান্দনিকতা নিয়ে আরটিভি, চ্যানেল আইসহ একাধিক চ্যানেলে প্রতিবেদন প্রচার হয়েছে। অবিশ্বাস্য হলেও সত্যি যে অ্যাপার্টমেন্টের কতিপয় ব্যক্তি আমাদের অনুমতি না নিয়েই সেই বাগানের গাছগুলো ধ্বংস করেছে।

যেখানে স্বচ্ছ্ব পানিতে, বিল্ডিংয়ের রেলিংয়ে জমে থাকা পানির পরিচর্যার দিকে তাদের নজর নেই, এডিস মশার বিস্তার নিয়ে প্রকৃত সচেতনতা নেই সেখানে সেই গুজবের বলি হলো ছাদবাগান। অথচ এই শহরে চিত্রনায়িকা ববিতাসহ আরও অনেকেই শখের বশে যত্ন নিয়ে ছাদে বাগান করে থাকেন। যরা ছাদে বাগান করেন তারা কিন্তু পরিবেশ সম্পর্কে যথেষ্ট সচেতন।

আমরা যদি প্রকৃতিকেই ভালোবাসতে না পারি। প্রকৃতিকেই ঠিকমতো পরিচর্যা না করতে পারি তাহলে কি করে নিজেদের সচেতন বলে দাবি করতে পারবো। তাহলে আসুন আমরা আমাদের সকল গাছগুলোকে উপড়ে ফেলে দিই।’

উপরে