ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
আপডেট : ২০ অক্টোবর, ২০২০ ১৭:০৯

মিথ্যা মামলা করায় বাদীকে ২০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
মিথ্যা মামলা করায় বাদীকে ২০ হাজার টাকা জরিমানা


মিথ্যা ও বিরক্তিকর মামলা দায়ের করায় মামলার বাদীকে ২০ হাজার টাকা ক্ষতিপূরণের আদেশ প্রদান করেছেন রাজশাহীর একটি আদালত। রাজশাহীর মোহনপুর সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক এমএ সাঈদ শুভ মঙ্গলবার দুপুরে এই আদেশ দেন। এছাড়াও আদালতে জাল দলিল উপস্থাপন করায় আদালত স্বপ্রণোদিত হয়ে বাদীর বিরুদ্ধে ফৌজদারী মামলা দায়ের করার নির্দেশ প্রদান করেছেন। 
আদালত সূত্রে জানা যায়, মোহনপুর সিনিয়র সহকারী জজ আদালতের ৮২/১৩ নম্বর অন্য প্রকার মামলায় বাদী সিরাজুল ইসলাম ৩টি জাল দলিল উপস্থাপন করে মামলা দায়ের করায় আদালত স্বপ্রোণোদিত হয়ে এখতিয়ার সম্পন্ন ফৌজদারি আদালতে মামলা দায়ের করার নির্দেশ প্রদান করেন।
 এছাড়াও আদালত জাল দলিল দাখিল করে মিথ্যা ও বিরক্তিকর মামলা দায়ের করায় বাদীকে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ প্রদান করার নির্দেশ দিয়েছেন। আদালত ক্ষতিপূরণের অর্থ মামলার বিবাদীকে প্রদান করার নির্দেশ দিয়েছেন। 
এ বিষয়ে যোগাযোগ করা হলে মোহনপুর সিনিয়র সহকারী জজ আদালতের নাজির মিঠু মন্ডল বলেন, আদালতের নির্দেশে জাল দলিল উপস্থাপন করায় রাজশাহীর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমলী আদালতে (রাজপাড়া) বাদী সিরাজুল ইসলামের বিরুদ্ধে দুপুরেই একটি মামলা দায়ের করা হয়েছে। 
মোহনপুর সিনিয়র সহকারী জজ আদালতের সেরেস্তাদার সাইদুর রহমান বলেন, আদালতের বিচারক রায় লেখার সময় অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে এই জাল দলিলগুলোকে শনাক্ত করেন এবং সে অনুযায়ী স্বপ্রণোদিত হয়ে বাদীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। তিনি আরও বলেন, এভাবে ব্যবস্থা গ্রহণ করা হলে সহজে কেউ জাল দলিল দাখিল করে আদালতে মিথ্যা মামলা দায়ের করার সাহস পাবে না। এটা একটা দৃষ্টান্ত হয়ে থাকবে।

উপরে