ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪
আপডেট : ১৬ সেপ্টেম্বর, ২০২০ ১১:১৪

ধরলার পানি বিপদসীমার ১৫ সেন্টিমিটার ওপর

নিজস্ব প্রতিবেদক
ধরলার পানি বিপদসীমার ১৫ সেন্টিমিটার ওপর


ভারতের উজান থেকে নেমে আসা পানির ঢলে কুড়িগ্রাম জেলার তিস্তা, ব্রহ্মপুত্র ও ধরলাসহ সবকটি নদ-নদীর পানি আবারও বাড়তে শুরু করেছে। গত তিনদিন যাবত নদনদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বিশেষ করে ধরলা নদীর পানি গত দুই দিনে বেড়ে এখন বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 
বুধবার সকালে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড জানায়, তিস্তা ও ধরলাসহ সবকটি নদনদীর পানি বাড়লেও ধরলা নদীর পানি গত ২৪ ঘণ্টায় বেড়ে বিপদসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে তিস্তা নদীর পানি বাড়লেও এখন বিপদসীমার ৪০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ কারনে নতুন করে ধরলা নদীর পাড়ে থাকা মানুষজন ফের বন্যায় আতঙ্কিত হয়ে পড়েছেন। 
এদিকে, পানি বেড়ে ধরলা নদী তীরবর্তী নিম্নাঞ্চল প্লাাবিত হয়ে পড়েছে। ফলে হাজার হাজার নদী পাড়ের মানুষ পানিবন্দী হয়েছে। এভাবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে নতুন করে বন্যা পরিস্থিতির সৃষ্টি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। 
কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো:আরিফুল ইসলাম জানান, গত কয়েকদিন যাবত ভারতের আসাম ও মেঘালয়ে প্রচুর বৃষ্টিপাত হয়েছে। ফলে সেখানকার উজানের পানি দ্রুত নেমে আসায় কুড়িগ্রামের নদনদীর পানি বৃদ্ধি পাচ্ছে। সবগুলো নদনদীর পানি বাড়লেও এখন ধরলা নদীর পানি বেড়ে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 
তিনি আরও বলেন, ধরলার পানি আরও বাড়বে। কয়েকদিন গেলে কমতে শুরু করবে। তবে তিনি মারাত্মক বন্যার কোন আশঙ্কা নেই বলে নিশ্চিত করেন।

 

উপরে