ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
আপডেট : ১৭ ডিসেম্বর, ২০১৯ ১৪:৫৪

বোয়ালখালীতে নানা আয়োজনে মাধ্যমে পালিত হল মহান বিজয় দিবস

শাহাদাত হোসাইন জুনাঈদী, চট্টগ্রাম:
বোয়ালখালীতে নানা আয়োজনে মাধ্যমে পালিত হল মহান বিজয় দিবস
মহান বিজয় দিবস আজ। ১৯৭১ সালে ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ 
“এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম
এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম”র
মাধ্যমে শুরু হওয়া নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ ১৬ই ডিসেম্বর বয়ে আনে বাঙ্গালীর মুক্তির বার্তা। ২৫শে মার্চ পাকবাহিনী ল’ অপারেশন সার্চলাইট নামে পৈশাচিক গণহত্যা চালায় বাঙ্গালীর উপর। একের পর এক অত্যাচার শুরু হয় বাংলার (পূর্ব পাকিস্তান) চারিদিকে। এপ্রিল মাসে অস্থায়ী সরকার গঠন করা হলে দিশেহারা বাঙ্গালী খুঁজে পায় নতুন সম্ভাবনা। কিন্তু তা হতে দেয়নি পাকিস্তানি হানাদার বাহিনী। অত্যাচার করতে শুরু বাঙ্গালী উপর। আর এই অত্যাচার সহ্য করতে না পেরে নিরহ নিরস্ত্র লাখো বাঙ্গালী প্রাণ বাঁচাতে আশ্রয় নেয় শরণার্থী শিবিরে। আর অন্যদিকে বীরবিক্রমে চলতে থাকে স্বাধীনতার সংগ্রাম।১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পুবে সূর্য যেন নতুন ও আনন্দের বার্তা নিয়ে উদিত হল। একে একে আত্মসমর্পণ করতে থাকে পাকবাহিনী। 
বোয়ালখালীতে এই মহান দিবসকে ঘিরে সোমবার প্রত্যুষে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড, বোয়ালখালী প্রেস ক্লাব, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামীলীগ, বিএনপি, যুবদল, ছাত্রদল সহ বিভিন্ন সরকারি দপ্তর, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব নুরুল আলম ও উপজেলা নির্বাহী অফিসার আছিয়া খাতুন বেলুন উড়িয়ে বিজয় দিবসের অনুষ্ঠানের সূচনা করেন। অনুষ্ঠানে অন্যান্য কর্মসূচির মধ্যে গোমদন্ডী পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুচকাওয়াজ, ডিসপ্লে প্রদর্শন, দৌড় প্রতিযোগিতা, প্রীতি ফুটবল ম্যাচ,যেমন খুশি তেমন সাজ,পিলোপার্সিং, বল নিক্ষেপ, মিউজিকাল চেয়ার, মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শন, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন উপস্থিত অতিথিবৃন্দ।
প্রতিবছরের মতো এবারও উপজেলা স্মৃতিসৌধের আশপাশ জুড়ে ছোট বড় বিভিন্ন আকারের পতাকা হাতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সকাল থেকে ভিড় করে শিশু, নারী থেকে শুরু করে প্রত্যেক মহলের জনসাধারণ। বিজয় দিবসকে ঘিরে আগেরদিন বর্ণিল সাজে সাজানো হয়েছে স্মৃতিসৌধ চত্বর। 
অনুষ্ঠানে বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা আছিয়া খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব নুরুল আলম, ভাইস চেয়ারম্যান এস এম সেলিম, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা বেগম, ভূমি অফিসার একরামুল ছিদ্দিক, বোয়ালখালী থানার অফিসার ইনচার্জ (ভারপ্রাপ্ত) নেয়ামত উল্লাহ পিপিএম, পুলিশ পরিদর্শক (তদন্ত) হেলাল উদ্দীন ফারুকী, বোয়ালখালী ফায়ার সার্ভিস অফিসার কিরিটি রঞ্জন বড়ুয়া, শিক্ষা অফিসার সৈয়দা আরজু, কৃষি অফিসার আতিক উল্লাহ, স্কাউট সমন্বয়ক জানে আলম, বোয়ালখালী আওয়ামীলীগের সভাপতি নুরুল আমিন সহ বিভিন্ন সরকারি দপ্তর, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ ও বিভিন্ন শ্রেনীপেশার মানুষ।
উপরে