ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪
আপডেট : ১৯ এপ্রিল, ২০২৪ ১৬:৩৮

বায়ুদূষণে ঢাকার অবস্থান আজ ১৩তম

নিজস্ব প্রতিবেদক
বায়ুদূষণে ঢাকার অবস্থান আজ ১৩তম


বায়ুদূষণে কিছুতেই স্থির হচ্ছে না ঢাকার বাতাস। আজও এর ব্যতিক্রম নয়। বায়ুদূষণে ঢাকার অবস্থান আজ ১৩তম। এমনটাই জানিয়েছে বাতাসের মান নির্নয়কারী সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। আজ শুক্রবার (১৯ এপ্রিল) সংস্থাটি জানিয়েছে বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ১২২। বায়ুর এই মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে আছেন বয়স্ক মানুষ, শিশু, গর্ভবতী নারী। গতকাল বৃহস্পতিবার ঢাকার স্কোর ছিল ১৫৬। জানা যায়, আজ বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ভারতের দিল্লি। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ১৯২। দ্বিতীয় অবস্থানে নেপালের কাঠমান্ডু। শহরটির স্কোর ১৮৩।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু।

স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়। ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার যে পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে, ঘরের বাইরে গেলে সংবেদনশীল গোষ্ঠীর মানুষকে মাস্ক পরতে হবে। ঘরের বাইরে ব্যায়াম না করারও পরামর্শ দেয়া হয়েছে।

উপরে