ঢাকা, রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২১ ১৭:১০

দেশে ৪ লাখ ৮১ হাজার গাড়ির ‘ফিটনেস নেই’

অনলাইন ডেস্ক
দেশে ৪ লাখ ৮১ হাজার গাড়ির ‘ফিটনেস নেই’

দেশে ফিটনেসবিহীন গাড়ি সংখ্যা বাড়ছেই। ২০১৯ সালের ২৩ জুলাই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) হাইকোর্টকে দেয়া এক প্রতিবেদনে জানিয়েছিল, দেশে ৪ লাখ ৭৯ হাজার ৩২০টি ফিটনেসবিহীন গাড়ি রয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে সারা দেশে অভিযান চলাকালে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ৪০ হাজার মামলা দায়ের হয় বলেও ওই প্রতিবেদনে জানানো হয়।

এবার সংসদে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানালেন, বর্তমানে দেশে ৪ লাখ ৮১ হাজার ২৯টি ফিটনেসবিহীন গাড়ি রয়েছে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) সকালে সংসদে চট্টগ্রাম-১১ আসনের এমপি আবদুল লতিফের প্রশ্নের জবাবে সড়কমন্ত্রী গেল বছরের ডিসেম্বর পর্যন্ত এ হিসাব তুলে ধরেন।

ওবায়দুল কাদের জানান, মালিকদের এসএমএস-এর মাধ্যমে গাড়ির ফিটনেস করার তাগাদা, সার্কেল অফিস থেকে নবায়নের ব্যবস্থার পাশাপাশি ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অর্থদণ্ড, কারাদণ্ড ও ডাম্পিংসহ নানা ব্যবস্থা নেয়া হচ্ছে।

এদিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির (জাপা) সাংসদ লিয়াকক হোসেন খোকার প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, ‘২০২২ সালের জুন মাসের মধ্যে পদ্মাসেতুর নির্মাণকাজ সম্পন্ন হবে।’

বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসের কারণে পদ্মাসেতুর কাজ কিছুটা ব্যাহত হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, ‘কাজের অগ্রগতি কিছুটা ব্যাহত হলেও থেমে থাকেনি। অন্য সময় রাতদিন কাজ হলেও করোনাকালীন রাতে কাজ বন্ধ ছিল। এসময় কিছু বিদেশি প্রকৌশলী ও পরামর্শক এবং দেশীয় প্রায় হাজারখানেক শ্রমিক চলে যাওয়ায় কাজের গতি কমে যায়।’

‘বর্তমানে দেশে সড়ক ও জনপথ অধিদফতরের আওতায় ৩ হাজার ৯৪৩ দশমিক ৬৯ কিলোমিটার জাতীয় মহাসড়ক, ৪ হাজার ৮৮২ দশমিক ৯৪ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ক এবং জেলা মহাসড়ক রয়েছে ১৩ হাজার ৫৫৬ দশমিক ২০ কিলোমিটার’- রাজশাহী-৩ আসনের সাংসদ আয়েন উদ্দিনের প্রশ্নের জবাবে এ তথ্য জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

উপরে